নোড প্যাডে বাংলা লেখা সেভ করার নিয়ম ।

Rules for saving Bangla in Notepad.

নোড প্যাডে বাংলা লেখা সেভ করার নিয়ম ।


NotePad in Windows, NS Gazi CTC
NotePad Interface

আসসালামুওলাইকুম, কেমন আছেন বন্ধুরা ? আশাকরি সকলে ভালো আছেন ।
আজ আমাদের আলোচনার বিষয় নোট প্যাডে কিভাবে বাংলা লেখা যায় এবং তা কিভাবে সেভ করা যায় ।
আমাদের অনেক সময় কম্পিউটারের ডিফাউল সেটিং নোড প্যাডে অনেক কিছু লেখার প্রয়োজন হয় । কিন্তু আমরা যতক্ষন ইংরেজি লিখি ততক্ষন ঠিক আছে । কিন্তু যখনই বাংলা লিখতে যাই তখন প্রথম যে সমস্যাটা হয় সেটা হলো এখানে Ctrl+B প্রেস করলে বাংলা আসে না । এর জন্য Ctrl+V (ইউনিকোড চালু করতে হয়) প্রেস করলে তখন বাংলা লেখা যায় । অর্থাৎ শুধু  বিজয় সফটওয়্যারটি বাংলা করে নিলেও বাংলা লিখতে পারি না । আবার ইউনিকোড চালু করে আমরা যারা লিখতে পারি কিন্তু সেভ করার সময় পড়তে হয় বিপদে । আজ দেখাব কিভাবে বাংলা লিখবেন এবং তা সেভও করবেন ।

তো বেশি কথা না বলে চলুন শুরু করা যাক ।

প্রথমে নোটপ্যাড কিভাবে Open করতে হয় সেটা নিচের চিত্র দেখলে বুঝতে পারবেন ।

প্রথমে স্টার্ট মেনুতে (Start Menu) ক্লিক করুন । তারপর Windows Accessories এ ক্লিক করুন নিচে দেখবেন Notepad নামে একটা অপশন আছে । এবার সেটাতে ক্লিক করুন । তাহলে উপরের চিত্রের মত একটা চিত্র ওপেন হবে ।

নোড প্যাডে বাংলা লেখা সেভ করার নিয়ম । এন এস গাজী কম্পিউটার ট্রেনিং সেন্টার

এবার নোটপ্যাডে বাংলা লিখতে হলে বিজয় ইউনিকোডটি চালু করুন । Ctrl+V প্রেস করুন । তারপর আপনার প্রয়োজনীয় লেখাগুলো লিখে Ctrl+S প্রেস করুন । এবার File Name এ আপনার ফাইলের একটা নাম দিন এবং পরের তীর চিহ্নটাতে (Encoding) ক্লিক করে UTF-8 সিলেক্ট করুন এবং সেভ বাটনে ক্লিক করুন । দেখবেন আপনার বাংলা লেখা সেভ হয়ে গেছে ।

নোড প্যাডে বাংলা লেখা সেভ করার নিয়ম । এন এস গাজী কম্পিউটার ট্রেনিং সেন্টার
আবার অনেক সময় এমন হয় আপনি ফাইলে ক্লিক করে সেভ এ না গিয়ে Ctrl+S এ ক্লিক করে সেভ করতে গেলে নিচের চিত্রের মত একটা নোটিশ বা উইন্ডো সামনে ভেসে উঠে । তখন অনেকে ভয় পেয়ে যান । তখন চিন্ত করেন এত সময় ধরে কষ্ট করে লিখলাম আর এগুলে সব নষ্ট হয়ে যাবে ?? না আপনার কোন ডাটা নষ্ট হবে না । তার জন্য আপনার যা করা লাগবে সেটা হলো ......

নোড প্যাডে বাংলা লেখা সেভ করার নিয়ম । এন এস গাজী কম্পিউটার ট্রেনিং সেন্টার

প্রথমে আপনার যে Warning টা দিব সেটা ক্লোজ করে দিবেন । আবার বলছি উপরের  নোটিশটা ক্লোজ করে দিবেন । দেখবেন উপরের ছবির মত একটা উইন্ডো আসবে মানে Save As নামে একটা উইন্ডো আসবে । সেখানে উপরের দেওয়া ইন্সট্রাকশন অনুযায়ী File Name এবং নিচে থেকে Encoding টা  ক্লিক করে UTF-8 সিলেক্ট করে Save এ ক্লিক করলেই সেভ হয়ে যাবে ।

আশাকরি পোষ্টটি আপনার একটু হলেও উপকারে আসবে । আর উপকারে আসলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না ।


আর ফেসবুকে নিয়মিত আমাদের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে যুক্ত হতে পারেন । এবং  পোষ্ট করতে পারেন  আমদের ফেসবুক গ্রুপে









Post a Comment

0 Comments